স্বাগত কলাম

নতুন কিছুর আগমনী গান শুনতে কার না ভালো লাগে! আমরা রাতে ঘুমাই নতুন ভোর দেখার প্রত্যাশায়। ভাবি, সকালটা বোধহয় অন্যদিনের মতো হবে না। মন্দ হারিয়ে যাবে নতুন আলোয়। আশা ভঙ্গ হতে সময় নেয় না। একের পর এক দুঃসংবাদ জড়ো হতে থাকে। মন খারাপের গাড়িতে করে আরও একটা রাত হাজির হয়। আবার আমরা বালিশে শুয়ে নতুন সকালের স্বপ্নে বিভোর হই।

পুনরায় ম্যাগাজিনের যাত্রা শুরু হচ্ছে এমন একটা সময় যখন অকোষীয় এক জীবাণুর সঙ্গে আমাদের লড়াই চলছে। মানুষ মানুষের সঙ্গে মিশছে না, চেহারা ঢেকে রাখছে ভাইরাসরোধী মাস্কে। ঘরের চার দেয়ালের ভেতরেই কাটছে অনেকের দিন। টেলিভিশনের স্ক্রলে মৃত্যুর পরিসংখ্যান বাড়াচ্ছে উৎকণ্ঠা!

তবু বেঁচে থাকার প্রয়োজনটাই মুখ্য। জীবিকার প্রয়োজনে মানুষ আস্তে আস্তে জীবনের ঝুঁকি নিয়ে কর্মক্ষেত্রে ফিরছে, সময়কে ধরতে কলম তুলে নিচ্ছে কবি-সাহিত্যিকেরা। অস্থির সময়ের গল্প-কবিতায় তার ছাপ পড়ছে। কিংবা এসব ভুলে আপনভুবনে মনের ঘুড়ি উড়াচ্ছে কেউ কেউ।

পুনরায় উদ্বোধনী সংখ্যা ছাপার অক্ষরে আসবে—এ প্রত্যাশা ছিল আমাদের। পরিস্থিতির কারণে আপাতত সেদিকে যেতে পারলাম না বলে ক্ষমা চেয়ে নিচ্ছি। তবে মেঘ কেটে গেলে আকাশের মতো আমরাও কাগজে উড়াব মনের কথামালা। আপনাদের হাতে পৌঁছাবে ঝকঝকে-সমৃদ্ধ একটা ম্যাগাজিন।

আমাদের পথচলা মসৃণ তালে না হলেও চেষ্টা করেছি ভালো লেখাগুলো একত্র করে আপনাদের কাছে পৌঁছে দিতে। স্বাদের ভিন্নতার দিকেও নজর ছিল সবসময়। শুরুর এই প্রয়াসে ভুলচুক থাকলে আগামীতে তা শুধরে নেব। আমাদের সঙ্গে থাকুন। পুনরায় আপনার সময়টুকুকে সুন্দরে বেঁধে দিতে বদ্ধপরিকর।
ভালো কাটুক সবার দিন।

Facebook Comments